মরহুম আলহাজ্ব আব্দুল জব্বার ফকির (১৯১৭-১৯৯১) | বরমী সোসাইটি

মরহুম আলহাজ্ব আবদুল জব্বার ফকির (১৯১৭-১৯৯১)

আব্দুল জব্বার ফকির এর একটি ছবি

বরমী সোসাইটিঃ আবদুল জব্বার ফকির (১৯১৭-১৯৯১) পিতাঃ একবর আলী ফকির ১৯৭১ সালে শ্রীপুর থানার বরমী গ্রামে জন্মগ্রহণ করেন। বরমী তথা শ্রীপুরকে দেশের উন্নতির শিখরে নিয়ে যাওয়ার জন্য যাদের অবদান সবচেয়ে বেশী তাদের মধ্যে অন্যতম হলেন বরমী ইউনিয়নের সাবেক সফল চেয়ারম্যান মরহুম আব্দুল জব্বার ফকির সাহেব।

চেয়ারম্যান থাকাকালে তিনি বৃহত্তর ঢাকা জেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান হিসেবে মনােনীত হন। উল্লেখ্য, তখন উক্ত শ্রীপুর থানা ঢাকা জেলার অন্তর্ভূক্ত ছিল। নামাজী ও স্বল্পভাষী আবদুল জব্বার ফকির মুসলিম লীগের একজন একনিষ্ঠ কর্মী ছিলেন। স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সমর্থক ছিলেন। প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও বিরােধী দলীয় নেতা খালেদা জিয়া বরমী বাজার উচ্চবিদ্যালয় মাঠে আগমন করলে উক্ত বিশাল জনসভার সভাপতিত্ব করেন আবদুল জব্বার ফকির।

তার উল্লেখযোগ্য অবদানগুলো মধ্যে, ১৯৬২ সনে বরমী ইউনিয়ন বালিকা উচ্চবিদ্যালয় ও বরমী ইউনিয়ন সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা। এছাড়াও বরমী বাজারের প্রসিদ্ধ কওমি মাদরাসা জামিয়া আনওয়ারিয়া মাদ্রাসা প্রতিষ্ঠার অন্যতম উদ্যোক্তা ছিলেন আবদুল জব্বার ফকির সাহেব। পাশাপাশি বরমী ফকিরবাড়ি জামে মসজিদের দাতা ও প্রতিষ্ঠাতা এবং বরামা ইসলামিয়া সিনিয়র আলিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন এই গুনি নেতা।

২ স্ত্রীর গর্ভে ৮ ছেলে ও ৫ মেয়ে রেখে প্রায় ১৯৯১ সনের ১০ অক্টোবর রোজ বৃহস্পতিবার আনমানিক ৭৪ বছর বয়সে তিনি ইন্তিকাল করেন। বরমী কলেজ মাঠে জানাযার সালাত শেষে পারিবারিক গােরস্থানে তাঁকে দাফন করা হয়।
(তথ্যসুত্রঃ মোঃ আজিজুল হক ও কবির হোসাইন রচিত শ্রীপুরের গুণীজন বই ও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো থেকে সংগ্রহ করা হয়েছে)

স্বীকারোক্তিঃ যেহেতু কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় সেহেতু আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে। সে সকল ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে নিম্নোক্ত মেইল/ পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি। বরমী ইউনিয়ন ও বরমীর গ্রামগুলো বিষয়ে আমাদের তথ্য দিয়ে এই সাইটটি সমৃদ্ধি করুন। পাশাপাশি মরহুম নেতা আব্দুল জব্বার ফকির সম্পর্কে আপনার কাছে নতুন কোন তথ্য/ ছবি ও স্মৃতি বিজরিত কোন কিছু থাকলে আমাদের সাথে শেয়ার করে অথবা  তথ্য  দিয়ে সহযোগীতা করুন।

ই-মেইলঃ barmisociety@gmail.com 
অথবা ফেসবুক  পেজ লিংকঃ https://www.facebook.com/barmisociety

Post a Comment

0 Comments